২৯ নভেম্বর, ২০১২

অনুকাব্য সমগ্র

হাটতে হাটতে , চলন্ত রিকশা কিংবা বিছানায় গড়াগড়ি খেতে খেতে হটাত করে কিছু কাব্যিক লাইন মাথায় চলে আসে । এসব হুটহাট কাব্যের কোনটা লিখে রাখা হয়েছে কোনটা হয়নি । যেগুলো লিখে রাখা হয়েছে সেগুলোর বেশীরভাগই আবার হারিয়ে গেছে । যেগুলো খুজে পেয়েছি সেগুলো এখানে তুলে দিচ্ছি । সাথে নতুন গুলো তো থাকছেই :) ।



ইচ্ছে, চায়ের কাপ হবো
গরম কাপের তাপ হবো
শীতসকালে তোমার আমি
নরম ঠোটের পাপ হবো

.


আমার মাঝে কোথাও তুমি
‘একটা কিছু আছো’
আমার মাঝে কোথাও তুমি
মুখ লুকিয়ে বাঁচো
হটাত তোমায় খুজে ফিরি 
তন্ন তন্ন করে
হটাত বুঝি আমি তো নেই, 
তুমি-ই শুধু আছো


 
পাথর হয়ে পড়ে ছিলাম
তুমি দীঘির জল
অকারনে তোমায় পড়ে
ডুবছি যে অতল

.



লিখবো তোমায় সাদা পাতায়
আঁকবো তোমায় নীলে
রাখবো তোমায় বুক পকেটে
ওলট পালট দিলে

.


আমার আকাশ তোমায় ভেবে
আজকে ভীষণ নীল
সেই নীলেতে উড়ে বেড়ায়
ভালবাসার চিল
সেই খানেতে হারিয়ে মন
হয়ে গেলাম কবি
আমার আকাশ জুড়ে আজকে
শুধুই তোমার ছবি

.


জানলা খুলে দিলে এখন
আকাশ দেখা যায়না
তাইতো ঘরের জানলা দিয়ে
কিছুই আসে যায়না ...


.

বৃষ্টি আসুক ,
বৃষ্টি আসুক খুব
ভাবছি, বসে দেখবো তোমার
বৃষ্টি ভেজা রুপ ..


.

আমার সবকিছুতেই
তোমার হেটে চলা
আমার না বলা সব কথা মাঝেই
তোমার কথা বলা


.


তুমি আমার জান হবে ?
একটা পিছু-টান হবে ?
তুমি আমার রাত দুপুরে
ভালবাসার ঘ্রান হবে ?

.

একটা আমি , হাজারটা বার
রাখব জীবন বাজি
সব হারিয়ে আজকে আমি
তোমায় পেতে রাজি
 
.
 
আমায় সবাই ভাঙছে যে রোজ
কাঠের পুতুল করে
ভাঙছে হৃদয় , গড়ছি আবার
নিজের মতো করে......